ফারজানা আহমেদ ঊর্মির শিল্পকর্ম প্রদর্শনী ‘ক্যাম্প ১৮’

 

চিত্রশিল্পী। জন্ম ১৯৮০ সালে, খুলনা শহরে। তিনি ২০০৮ সালে চারুকলা অনুষদ, ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ছাপচিত্র বিষয়ক স্নাতক এবং ২০১০ সালে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। একই বছরে চিত্রকলার খণ্ডকালীন শিক্ষক হিসেবে যোগ দেন অরণী বিদ্যালয়ে। ২০১৩ সালে ঊর্মি নিজস্ব স্টুডিও স্থাপন করেন এবং প্রতিকৃতি আঁকতে শুরু করেন। ২০১৪ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত ঢাকা, গোয়া, সাউথ কোরিয়া এবং চীনে অনুষ্ঠিত বেশ কয়েকটি যৌথ চিত্র প্রদর্শনীতে অংশগ্রহণ করেন। একই সময়ে সাউথ কোরিয়া, চীন, জাপান ও ঢাকায় একক চিত্র প্রদর্শনী করেন। তার প্রথম আন্তর্জাতিক অঙ্গনে একক চিত্র প্রদর্শনী অনুষ্ঠিত হয় ২০০৮ সালে জাপানের টোকিওতে চুয়া গ্যালারিতে। তার উল্লেখযোগ্য একক প্রদর্শনী হলোদক্ষিণ কোরিয়ার জিউনবুক আর্ট মিউজিয়ামে অনুষ্ঠিত আইডেনটিটি  শিরোনামের প্রদর্শনী [২০১৭ ], ঢাকা আর্ট সেন্টারে অনুষ্ঠিত নোন আননোন [২০১৪] ও ঢাকা স্ট্যান্ডার্ড চার্টাড ব্যাংক আয়োজিত ‘স্লুগিস ওয়াটার’ [২০১১]।  

তিনি ২০১০ থেকে ২০১৭ সাল পর্যন্ত সাউথ কোরিয়া, স্পেন, নেপাল ও জাপানে বেশ কয়েকবার আর্টিস্ট রেসিডেন্সি লাভ করেন। চারুকলা অনুষদে শিক্ষার্থী থাকাকালীন সময়ে ২০০১ সালে ছাপচিত্র বিভাগ আয়োজিত বাৎসরিক প্রদর্শনীতে বেস্ট মিডিয়া[উডকাট] অ্যাওয়ার্ড অর্জন করেন তিনি।

তর্ক বাংলায় চলছে চিত্রশিল্পী ফারজানা আহমেদ ঊর্মির একক অনলাইন শিল্পকর্ম প্রদর্শনী। শিরোনাম ক্যাম্প ১৮এটি চলবে ৬ জুন ২০২২ থেকে ৫ জুলাই ২০২২ পর্যন্ত।

 

ক্যাম্প ১৮ : ১

 

ক্যাম্প ১৮ : ২

 

 

ক্যাম্প ১৮ : ৩

 

ক্যাম্প ১৮ : ৪

 

ক্যাম্প ১৮ : ৫

 

ক্যাম্প ১৮ : ৬

 

ক্যাম্প ১৮ : ৭

 

ক্যাম্প ১৮ : ৮

 

ক্যাম্প ১৮ : ৯

 

ক্যাম্প ১৮ : ১০

 

ক্যাম্প ১৮ : ১১

 

ক্যাম্প ১৮ : ১২

 

ক্যাম্প ১৮ : ১৩

 

ক্যাম্প ১৮ : ১৪

 

ক্যাম্প ১৮ : ১৫

 

ক্যাম্প ১৮ : ১৬