• অক্টোবর ২১, ২০২১

লেখা, চিত্রকর্ম ও আলোকচিত্র পাঠান

 

তর্ক বাংলা আপনার লেখা প্রকাশের জন্য উন্মুক্ত। আপনি পৃথিবীর যে প্রান্তে থাকুন না কেন, আমরা আপনার লেখা পড়তে ও প্রকাশ করতে মুখিয়ে। লেখা ইউনিকোডে [Unicode] পাঠালে আমাদের জন্য ভাল হয়। তর্ক বাংলায় লেখা পাঠানোর জন্য অনেক ধন্যবাদ।

গদ্য

যে কোনো ধরনের অপ্রকাশিত গদ্য আমরা প্রকাশ করি। বড় কিংবা ছোট হলে অসুবিধা নাই, তবে ১০০০ থেকে ৫০০০ শব্দের গদ্য আমাদের সহায়ক হয়।

কবিতা 

ছোট কিংবা দীর্ঘ হোক, আমরা সব ফর্মের অপ্রকাশিত কবিতা প্রকাশ করি। কমপক্ষে ৫ টি কবিতা পাঠাবেন, তবে ১০ টির অধিক নয়। 

গল্প/উপন্যাস

যে কোনো ধরনের অপ্রকাশিত গল্প আমরা প্রকাশ করি। কম বা বেশি হতে পারে, তবে গল্পের ক্ষেত্রে সর্বোচ্চ ৫০০০ শব্দ পর্যন্ত আমাদের সহায়ক হয়। উপন্যাস আমরা অনলাইনে প্রকাশ করি না। বছরে আমরা দুটো বা তিনটে উপন্যাস তর্ক পত্রিকায় প্রকাশ করব।

সমালোচনা

সমকালীন পুস্তক, চলচ্চিত্র, নাটক, ফটোগ্রাফি, চিত্র প্রদর্শনীর সমালোচনাকে আমরা সাধুবাদ জানাই। যে কোনো সমালোচনার ক্ষেত্রে সেটা ১০০০ থেকে ৩০০০ শব্দ হলে ভাল হয়।    

সাক্ষাৎকার

আমরা শুধু নির্বাচিত লেখকের সাক্ষাৎকার ছাপি। তবে কারো সাক্ষাৎকার প্রকাশের জন্য আমাদের কাছে লেখক/শিল্পীর নাম প্রস্তাব পাঠাতে পারেন।  

প্রদর্শনী

তর্ক বাংলা প্রতিমাসে চিত্রকলা/আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করে। প্রতিষ্ঠিত ও নবীন শিল্পী/আলোচিত্রী আমাদের কাছে প্রদর্শনীর জন্য প্রস্তাব পাঠাতে পারেন। প্রস্তাবের সঙ্গে জীবনবৃত্তান্ত ও প্রদর্শনীযোগ্য ৫ কপি শিল্পকর্মের নমুনা ছবি পাঠাবেন। প্রেরণের ৩ [তিন] মাসের মধ্যে আমরা সিদ্ধান্ত জানিয়ে দেব।    

মনে রাখবেন

অবশ্যই লেখার সঙ্গে আপনার ১ কপি ছবি ও ১০০ শব্দের থার্ড পারসন বায়োডাটা পাঠাবেন। 

তর্ক বাংলার সঙ্গে থাকার জন্য আমরা কৃতজ্ঞ।  
তর্ক বাংলা বিষয়ক তথ্যের জন্য যোগাযোগ: tarkabangla@gmail.com 

 

আপনার লেখা পাঠাতে নিচের অংশে লিখুন