• অক্টোবর ২১, ২০২১

নিয়মাবলি

তর্ক বাংলা একটি পূর্ণাঙ্গ শিল্প, সাহিত্য ও সংস্কৃতি বিষয়ক অনলাইন পত্রিকা। আমরা গদ্য, কবিতা, গল্প, সমালোচনা, সাক্ষাৎকার, অনুবাদ, চারুকলা ও সংস্কৃতি চিন্তার নানা আশয়-বিষয় প্রকাশ করি। আমাদের ছাপা পত্রিকার নাম তর্ক। প্রতিবছর নির্বাচিত লেখা নিয়ে থাকছে তর্ক পত্রিকার দুটো সংখ্যা।

 

আমরা যা চাই

১. আমরা প্রথাগত থেকে নিরীক্ষা সব ধরনের লেখা প্রকাশ করি। তবে আমরা চাই ভাষার সংহত কারুকাজ। নতুন চিন্তা, নতুন প্রশ্ন, নতুন ধারণা, নতুন চিত্রকল্প, নতুন রূপতত্ত্বযা আমাদের উদ্বেল করবে।

২. আমরা শুধু অপ্রকাশিত লেখা ছাপি। ফেসবুক, ব্লগ, ব্যক্তিগত ওয়েব কিংবা অন্য কোথাও প্রকাশিত লেখা প্রকাশ করি না। প্রকাশিত লেখা প্রেরণকে আমরা কঠোরভাবে নিরুৎসাহিত করি। 

৩. লেখক নয়, আমাদের কাছে গুরুত্বপূর্ণ লেখার সৃষ্টিশীলতা। আমাদের সম্পাদকগণ লেখকের নাম ছাড়াই পক্ষপাতহীন পদ্ধতিতে লেখা বাছাই করবেন। আমরা আপনার লেখাকে যথাযথ সম্মান জানাতে চাই।

৪. দয়া করে, লেখা প্রেরণের পর অন্তত ৩ মাস অপেক্ষা করবেন। লেখা নির্বাচনের জন্য এটুকুন সময় আমরা চেয়ে নেব। প্রেরিত লেখা অন্য কোথাও প্রকাশিত হলে অবশ্যই তুলে নেবেন। 

৫. লেখা পাঠিয়ে ব্যক্তিগত যোগাযোগের প্রয়োজন নেই। কোনো ব্যত্যয় না ঘটলে আমরা প্রতিটি লেখার প্রাপ্তি স্বীকার করব।

৬. আমরা আপাতত কোনো পাঠভাতা [Reading Fee] নিচ্ছি না। তবে আমরা নির্বাচিত লেখার সামান্য সম্মানি প্রদান করি। 

৭. তর্ক বাংলায় প্রকাশিত যে কোনো লেখা ভবিষ্যত প্রকাশনার ক্ষেত্রে প্রথম অগ্রাধিকার সংরক্ষণ করবে। লেখা প্রকাশের পর ১ মাস তর্ক বাংলা কপিরাইট সংরক্ষণ করবে। তারপর লেখক নিজ কপিরাইট ফেরত পাবেন। প্রকাশিত লেখা অন্য কোথাও প্রকাশ করলে তর্ক বাংলার ক্রেডিট লাইন দিতে হবে।

৮. ডাকবাক্সে প্রেরিত সকল নির্বাচিত ও প্রকাশিত লেখা প্রাথমিকভাবে পুরস্কারের জন্য বিবেচিত হবে। বছর শেষে তর্ক বাংলার পক্ষ থেকে গদ্য, সমালোচনা, কবিতা ও গল্প বিভাগের ৪ টি সেরা লেখাকে পুরস্কৃত করা হবে। পুরস্কারের সকল এখতিয়ার তর্ক বাংলা সংরক্ষণ করবে।  

৯. লেখা ইউনিকোডে [Unicode] পাঠালে আমাদের জন্য ভালো হয়। তবে সুতন্নিএমজে [Sutonnymj] ফন্টেও পাঠাতে পারেন।

 
যা প্রকাশ করি না

১. লেখকের মত প্রকাশের স্বাধীনতাকে পছন্দ করি। কিন্তু কোনো প্রকার কুম্ভিলকবৃত্তি কিংবা কপিরাইট খেলাপ করে এমন লেখা কিংবা ছবি আমরা প্রকাশ করি না। 

২. আমরা সমালোচনা পছন্দ করি। কিন্তু ব্যক্তিগত ঘৃণা, সামাজিক বিদ্বেষ কিংবা বর্ণবাদমূলক লেখায় আমরা অনীহা প্রকাশ করি। 

লেখা পাঠান >>>

তর্ক বাংলায় লেখা পাঠানোর জন্য আপনাকে ধন্যবাদ।