চিত্রশিল্পী মোস্তফা জামান

 

বাংলাদেশের অন্যতম প্রতিভাবান চিত্রশিল্পী ও শিল্প সমালোচক মোস্তফা জামান। জন্ম ১৯৬৮ সালে, ঢাকায়। পড়াশোনা করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটে। নব্বই দশক থেকে তিনি চিত্রকলাকে পেশাদারিত্বের সঙ্গে নিয়েছেন। ছোট কাগজ, ম্যাগাজিন ও সংবাদপত্রের অলংকরনসহ নানামাধ্যমে কাজ করেছেন তিনি। কাজ করেছেন চিত্রকলা, তৈলচিত্র, ছাপচিত্র, আলোকচিত্র, ইনস্টলেশান, ভিডিও-আর্টসহ শিল্পকলার আধুনিক কৃৎকৌশল ও নানান নিরীক্ষামূলক মাধ্যমে। দেশি-বিদেশি অসংখ্য শিল্পীর চিত্র প্রদর্শনীর কিউরেট করেছেন। বর্তমান সময়ে বাংলাদেশের অন্যতম শিল্প সমালোচক মোস্তফা জামান।

২০০২ সালে দ্য বডি অফ এভিডেন্স শিরোনামে তাঁর প্রথম একক প্রদর্শনী হয় জয়নুল গ্যালারি, ঢাকায়। দেশে-বিদেশে অসংখ্য একক ও যৌথ প্রদর্শনীতে তাঁর শিল্পকর্ম প্রদর্শিত হয়। ১৯৯২ সালে তিনি পোলান্ড থেকে স্মল ফর্ম গ্রাফিকস-এ সম্মানজনক ডিপ্লোমা অর্জন করেন। দীর্ঘদিন সম্পাদনা করেছেন চিত্রকলা বিষয়ক নামকরা ত্রৈমাসিক ম্যাগাজিন ডেপার্ট। বর্তমানে ইংরেজি দৈনিক নিউ এইজ পত্রিকার সঙ্গে যুক্ত। চিত্রকলার পাশাপাশি কবিতা ও গল্প লিখেন তিনি। উল্লেখযোগ্য কবিতার বই আহ্লাদে খণ্ড খণ্ড যৌবন ও নভেলা দ্য বিচ, দ্য বিচ অথবা প্রগ্রেস রিপোর্ট। সম্পাদনা করেছেন চিত্রকলা বিষয়ক বাংলা পত্রিকা নৈ

তর্ক বাংলা আয়োজিত সন্ধি বিচ্ছেদ শিরোনামের প্রদর্শনীর বিষয়ে শিল্পী মোন্তফা জামান বলেন, মহামারি করোনা ভাইরাস যদি মানব অস্তিত্বের চিন্তার নবায়নে নতুনভাবে ভাবায়, তাহলে চিত্রকলায়ও তার কিছু পরিবর্তন লক্ষ করা যায়। মানব দেহ-নির্ভর এই সিরিজে মূর্ত অস্তিত্বের যে সংকট, তা স্পষ্ট হয়। হয়তো তা স্বাস্থ্য সংক্রান্ত নয়, এমন কি মানসিক মানচিত্র তুলে ধরাও এর দায়িত্ব নয়। দুনিয়াদারি যে নতুন করে দেখবার ও যাচাই করবার সময় পেরিয়ে যাচ্ছে, সময় যে কেবলই অন্তিমের কিছু আলামত তুলে ধরছে, সন্ধি বিচ্ছেদ সেই গল্পের সূত্র ধরে গড়ে উঠেছে। আদতে এটি একটি চলমান সিরিজ।